গরু ও বাছুরের ডায়রিয়া বা উদারাময়ের ভেষজ চিকিৎসা

গরু ও বাছুরের ডায়রিয়া বা উদারাময়ের ভেষজ চিকিৎসা

খামার ব্যবস্থাপনা গরু মোটাতাজাকরণ ডেইরি ফার্মিং পশু-পাখির ভেষজ চিকিৎসা প্রাণিসম্পদ রোগ ও প্রতিরোধ

এই পোস্টে প্রাকৃতিক পদ্ধতিতে কিভাবে গরু ও বাছুরের ডায়রিয়া বা উদারাময়ের চিকিৎসা করা যায় সেটা নিয়ে আলোচনা করবো। গরু বা বাছুরের ডায়রিয়া বা উদারাময়ের চিকিৎসার জন্য আমাদের যে উপাদান গুলি নিতে হবে সে গুলি নীচে পর্যায়ক্রমে দেওয়া হল।

উপাদান সমুহ এবং তৈরি করার পদ্ধতিঃ


১। ডালিম বা আনার অথবা বেদানার রস ২০০ মি:লি: বাচুরের ক্ষেত্রে এবং ৩০০ মি:লি: বড় গরুর জন্য। এইবার এই রস রোগাক্রান্ত বাছুর বা গরুকে প্রতিবেলায় বা দিনে দুই বার দিন। ২/৩ খাওয়ালেই ইনশাআল্লাহ ডায়রিয়া বা উদারাময় ভালো হয়ে যাবে,ইনশাআল্লাহ।উল্লেখ্য,এটা বাছুর বা গরুর রক্ত আমাশয়েও ভাল কাজ করে।

গরু ও বাছুরের ডায়রিয়া বা উদারাময়ের ভেষজ চিকিৎসা
গরু ও বাছুরের ডায়রিয়া বা উদারাময়ের ভেষজ চিকিৎসা


২। আনার বা বেদানার ছোল্কা গুলি ফেলে দিবেন না কিন্তু! এই ছোল্কা গুলি পিষে একটু আখের গুরের সাথে মিশিয়ে বড় গরুকে ১০০ গ্রাম মিশ্রণ এবং বাছুরকে ৫০ গ্রাম মিশ্রণ খাইয়ে দিন একই নিয়মে ডায়রিয়া বা উদারাময় আরো দ্রুত ভালো হবে। সাথে কিন্তু আনাড় বা বেদানার রসটাও চলবে। এছাড়াও আনাড়ের ছিলকা শুকিয়ে গুড়া করে বয়মে ভরে রেখে দিতে পারেন এবং এই গুড়া সামান্য গুড় অথবা পানির সাথে ২৫/৩০ গ্রাম মিশিয়ে বাছুরকে খাওয়ালেও ডায়রিয়ায় বা পাতলা পায়খানা বন্ধ হয়ে যাবে। এটা অবশ্য দিনে দুই বার দুই দিন দিলেই চলবে।
উল্লেখ্য, ডায়রিয়া বা উদারাময়ের সাথে ব্যাথা বা শুল থাকলে এই ওষুধে সেটাও নিরাময় হবে।

লেখকঃ মুক্তি মাহমুদ

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *