ছাগল পালন ওজন অনুযায়ী দানাদার খাদ্য ও ঘাস প্রদান

ছাগল পালন ছাগলের ফিড ফর্মুলেশন প্রাণিসম্পদ ফিড ফর্মুলেশন

প্রিয় ছাগল প্রেমী বন্ধুরা, শুভেচ্ছা নিবেন। অনেকেই ছাগল পালন করেন কিন্তু বুঝে উঠতে পারেন না যে আপনার ছাগলকে কত টুকু খাদ্য দিবেন? কত টুকু দানাদার খাদ্য আর কত টুকু-ই বা কাঁচা ঘাস দিবেন?

আজ আপনাদের সুবিধার্থে খুব সহজে দেখাব যে আপনার ছাগলের শরীরের ওজন ওনুযায়ী আপনি কত গ্রাম দানাদার খাদ্য দিবেন এবং কত কেজি কাঁচা ঘাস দিবেন?

ছাগলকে দানাদার খাদ্য দেয়া হয়েছে

ছাগল পালন করতে ছাগলের ওজন অনুযায়ী দৈনিক দানাদার খাদ্য ও ঘাস খাওয়ানোর নিয়মঃ

আপনাদের জ্ঞাতার্থে বলে রাখা ভাল যে, ছাগল পালন করতে হলে হয় আপনার ছাগল চড়ানোর জন্য যথেষ্ট চারন ভুমি বা জায়গা থাকতে হবে। আর তা না হলে আপনাকে ছাগলের ঘাসের জোগান দেয়ার জন্য অবশ্যই ঘাস চাষ করার মত পর্যাপ্ত জমি থাকতে হবে।

<<<ছাগলের দানাদার খাদ্য তৈরির চার্ট দেখতে এখানে ক্লিক করুন>>>

তো চলুন প্রিয় ছাগল পালক বন্ধুরা, এবার জেনে নিই ছাগল পালনে ছাগলকে তার ওজন অনুযায়ী দৈনিক দানাদার খাদ্য ও ঘাস খাওয়ানোর নিয়মঃ

ছাগলের ওজন (কেজি)দৈনিক দানাদার খাদ্য প্রদান (গ্রাম)দৈনিক ঘাস প্রদান (কেজি)
৪ কেজি১০০ গ্রাম০.৪ কেজি
৬ কেজি১৫০ গ্রাম০.৬ কেজি
৮ কেজি২০০ গ্রাম০.৮ কেজি
১০ কেজি২৫০ গ্রাম১.০ কেজি
১২ কেজি৩০০ গ্রাম১.০ কেজি
১৪ কেজি৩২৫ গ্রাম১.৫ কেজি
১৬ কেজি৩৫০ গ্রাম১.৫ কেজি
১৮ কেজি৩৫০ গ্রাম২.০ কেজি
ওজন অনুযায়ী ছাগলকে দানাদার খাদ্য ও ঘাস প্রদানের চার্ট

ছাগল পালন সম্পর্কিত নিচের লেখা গুলো একবার পড়ে নিনঃ

অনেকেই বলে থাকেন যে ছাগল পালন লাভজনক। হ্যা কথা টা আপাত দৃষ্টিতে সঠিক মনে হলেও বাস্তবতা কিন্তু ভিন্ন। কেননা অনেকে মনে করে থাকেন যে ছাগলের রোগবালাই অনেক কম। কিন্তু বাস্তবে ছাগলের বেশ কিছু রোগ রয়েছে ।যার কারনে ছাগল মারা যেতে পারে। এর মধ্যে পি পি আর এবং নিউমোনিয়া অন্যতম। এছাড়াও অনেক গুরুত্বপূর্ণ রোগ হতে পারে । তাই সঠিক ব্যবস্থাপনা আর ছাগল পালনের প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা না থাকলে ছাগল পালনে লসের সম্ভাবনা আছে। তাই জেনে শুনে এবং বুঝে ছাগল পালনের ব্যবসায় আসা উচিত। মোট কথা, সঠিক ভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে ছাগল পালন করতে পারলে এটা একটা লাভজনক ব্যবসায় রূপ লাভ করবে।

বন্ধুরা, ছাগল পালন সম্পর্কিত পরামর্শ পেতে এবং ফার্মিং বিষয়ক রেগুলার ভিডিও পরামর্শ ও গাইডলাইন পেতে আমার ইউটিউব চ্যানেল টি সাবস্ক্রাইব করে রাখুন। আশা করছি আপনার কিছুতা হলেও উপকার হবে।

<<<<<ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন>>>>>

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *