ডেইরি ফার্মে গরুর দুধ নষ্ট হতে পারে যেসকল ভুলের কারণে

খামার ব্যবস্থাপনা গরু পালন ডেইরি ফার্মিং

গরুর দুধ বিভিন্নভাবে দুষিত হতে পারে, যা নিচে বর্ণনা করা হলোঃ

১। দুধ সাধারণত দোহন, মাপামাপি, পরিবহন এবং সংরক্ষণের সময় জীবাণু ও অন্যান্য পদার্থ দ্বারা দুষিত হতে পারে। জীবাণু গাভীর শরীর, দোহনকারী,বাতাস বা দুধের পাত্রসমূহ থেকে সংক্রামিত হয়।

২। গাভীর শরীর বা ওলানের ময়লা দ্বারাও দুধে রোগ জীবাণু সংক্রামিত হয়ে দুধ দুষিত হতে পারে। তাই দুধ দোহনের পূর্বে গাভীর ওলান, পেটের তলদেশ,বাঁট, পাছা পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।

৩। দোহনকারীর হাত দ্বারাও দুধ দুষিত হতে পারে। তাই, প্রতিবার দুধ দোহনের পূর্বে দোহনকারীর হাত সাবান পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিত হবে দোহনকারীর হাতের নখ বড় রাখা যাবে না এবং হাতে বা শরীরের কোন স্থানে চর্মরোগ থাকলে দুধ দোহন করা যাবে না।

৪। বাতাসের মাধ্যমে দুধে ধুলা-বালি মিশে দুধ দুষিত হতে পারে। তাই ঝড় বা বাতাস প্রবাহের সময় বা দুধ দোহনের স্থান ঝাড়ি দেওয়ার সময় দুধ দোহন করা যাবে না।

৫। দুধের পাত্র থেকেও দুধ দুষিত হত পারে। তাই, দুধ দোহন, মাপা। পরিবহন, সংরক্ষণ ইত্যাদির জন্য যে সকল পাত্র বা যন্ত্রপাতি ব্যবহার করা হয় তা অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত হতে হবে।

৬। গাভীর ওলানের ভিতর কোন অসুখ থাকলে সেখান থেকেও দুধ দুষিত হতে পারে। তাই, ওলানের কোন অসুখ বা রোগ থাকলে তার চিকিৎসা করে নিতে হবে।

৭। বিভিন্ন কীটপতঙ্গ যেমন-মাছি, তেলাপােকা, ইঁদুর ইত্যাদি দ্বারা দুধ দুষিত হতে পারে। তাই, গাে-শালা, দুধ দোহনের জায়গা, দুধ সংরক্ষণের জায়গা ইত্যাদি সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এসব স্থান পরিষ্কার পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত রাখার জন্য বায়োসিড-৩০, নেগুভন, আয়ােসান, স্যাভলন, ডেটল প্রভৃতি ব্যবহার করা যেতে পারে। তবে এসব ঔষধ যেন দুধে মিশাতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

৮। গাভী রক্ষণাবেক্ষণকারীর মাধ্যমেও দুধ দুষিত হতে পারে। তাই, গাতা রক্ষণাবেক্ষণকারী বা পরিচর্যাকারীকে অবশ্যই রোগমুক্ত হতে হবে।

৯। দুধ একটু তাড়াতাড়ি দোহন করাই উত্তম। দোহনের পর পরই দুধকে ঠাতা স্থানে রাখতে হবে। হিমায়িত করার ব্যবস্থা থাকলে ভাল। দুর্ধকে অধিক সময় ভাল রাখার জন্য পাস্তুরাইজেশন করা উত্তম।

১০। আক্রান্ত গাভীর মল, মৃত্র বা অন্যান্য বর্জ্য পদার্থ দ্বারা গাভীর ওলান ও এলাকা আক্রান্ত হয়। তারপর সেখান থেকে রোগ জীবাণু দুধে প্রবেশ করে দুধ দুষিত করে।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *