দুধের রাণী খ্যাত উন্নত জাতের অ্যালপাইন ছাগল পালনের বিস্তারিত তথ্য

খামার ব্যবস্থাপনা ছাগল পালন প্রাণিসম্পদ

অ্যালপাইন ছাগল প্রজাতির উত্স ফরাসি আল্পস এবং সর্বাধিক জনপ্রিয় গার্হস্থ্য দুগ্ধ ছাগলের জাতের। তারা তাদের অত্যন্ত দুধ উত্পাদন সক্ষমতা জন্য খুব জনপ্রিয় এবং বিখ্যাত।

এগুলি তাজা দুধ উত্পাদন করে যা স্বাস্থ্যের জন্য খুব সহায়ক। অ্যালপাইন ছাগলের দুধে ভিটামিন এ, বি, সি, ডি, ই এবং কে রয়েছে এবং মাখন, পনির, আইসক্রিম, সাবান এবং আরও অনেক দুগ্ধজাত পণ্য এই দুধ দ্বারা তৈরি করা যেতে পারে।

এই কারণে বেশিরভাগ কৃষক তাদের পরিবারের ব্যবহারের জন্য দুধের চাহিদা মেটাতে কিছু অ্যালপাইন ছাগল পালন করে।

এই জাতটি বেশিরভাগ বাণিজ্যিক দুধ উৎপাদনের জন্য ব্যবহৃত হয়। বেশিরভাগ অ্যালপাইন ছাগল মাঝারি থেকে বড় আকারের প্রাণী হয়।

এগুলি অত্যন্ত করুণ এবং এগুলি কেবলমাত্র ছাগলের একটি বংশ যার কান সোজা (মাঝারি বা ছোট) থাকে। তারা খুব শক্ত হয়ে ওঠে এবং প্রায় সমস্ত জলবায়ু এবং আবহাওয়ার সাথে নিজেকে গ্রহণ করতে পারে।

তাদের চেহারা রোমান নাক দিয়ে সোজা হয়ে যায় এবং সাদা, কালো, বাদামী এবং বিভিন্ন মিশ্র বর্ণের হয়।

আজকাল বিশ্বের অনেক দেশ যেমন ভারত, মালয়েশিয়া, ফিলিপাইন, ওয়েস্ট ইন্ডিজ বাণিজ্যিকভাবে এই দুধ ছাগল পালন করছে। একটি মহিলা অ্যালপাইন ছাগল গড়ে গড়ে গড়ে 4-5 লিটার দুধ দেয়।

বিভিন্ন ধরণের অ্যালপাইন ছাগল

অ্যালপাাইন ছাগলের অনেক ধরণের উপলভ্য রয়েছে যা শীঘ্রই এখানে বর্ণিত হয়েছে।

আমেরিকান অ্যালপাইন ছাগল

আমেরিকান অ্যালপাইন ছাগল আমেরিকান অ্যালপাইনস ফ্রেঞ্চ অ্যালপাইনগুলির সাথে ক্রস ব্রিডিংয়ের ফলাফল। আমেরিকান অ্যালপাইন আমেরিকার বৃহত্তম ছাগল প্রজাতি।

এগুলি মূল ফ্রেঞ্চ অ্যালপাইনগুলির চেয়ে শক্তিশালী, বন্ধুত্বপূর্ণ এবং উত্পাদনশীল এবং বাড়ি এবং বাণিজ্যিক উভয় কৃষিকাজের জন্য খুব উপযুক্ত।

ব্রিটিশ অ্যালপাইন ছাগল

ব্রিটিশ অ্যালপাইন ছাগলগুলি টোগসের মতো কালো এবং সাদা বর্ণের হয়। তারা সুইজারল্যান্ডের গ্রিসন ছাগলের জাত থেকে এসেছিল। তারা উভয় শো এবং দুধ উত্পাদনের জন্য খুব জনপ্রিয় জাতের।

ফ্রেঞ্চ অ্যালপাইন ছাগল

ফরাসি হ’ল সমস্ত অ্যালপাইন ছাগলের আদি উত্স। আজকাল ফরাসি ভাষায় তারা “অ্যালপাইন পলিক্রোম” নামেও পরিচিত, যার অর্থ একাধিক রঙ।

অন্যান্য অ্যালপাইন ছাগলের জাতের মতো ফরাসি অ্যালপাইনগুলিও খুব শক্ত, উত্পাদনশীল এবং উভয় গৃহ এবং বাণিজ্যিকভাবে ছাগল পালন ব্যবসায়ের জন্য উপযুক্ত।

রক অ্যালপাইনস ছাগল

রক অ্যালপাইন ছাগল ১৯২৪ এর আমদানি সহ ১৯০৪ সালের ছাগলকে ক্রস ব্রিডিংয়ের ফলস্বরূপ। মেরি ই রক নামে একটি ক্যালিফোর্নিয়ার লোক ক্রস ব্রিড নামে পরিচিত এবং এই ছাগলের জাতের পরিচয় দেয়।

সেই থেকে এই জাতটি রক অ্যালপাইনস নামে পরিচিত। এই ছাগলটি তখনকার সময়ে এবং এখন সবচেয়ে সর্বাধিক দুধ উত্পাদনকারী ছাগল ছিল।

সুইস অ্যালপাইন ছাগল

সুইস অ্যালপাইন ছাগল সুইজারল্যান্ডের ব্রায়েনজার অঞ্চল থেকে এসেছিল। এগুলি ওবেরহসালি নামেও পরিচিত। তাদের কোটের রঙ উষ্ণ লাল-বাদামী এবং মুখ, পিছনে, পেট, ব্যঙ্গ এবং ছাঁটাই কালো বর্ণের।

এগুলি খুব শক্ত, শক্ত এবং বেশিরভাগই তাদের দুধ এবং মাংস উত্পাদনের জন্য জনপ্রিয়।

অ্যালপাইন ছাগল পালনের জন্য বিশেষ যত্ন

  • অ্যালপাইন ছাগল পালন করা খুব সহজ এবং আনন্দদায়ক। তারা বাড়ি এবং বাণিজ্যিক উভয় উত্থানের জন্য খুব উপযুক্ত।
  • আরও ভাল উত্পাদন পেতে এবং ছাগলকে সুস্থ রাখতে আপনার ছাগলের যত্ন খুব যত্ন সহকারে করা দরকার।
  • অ্যালপাইন ছাগলের জন্য কিছু বিশেষ যত্ন এবং পরিচালনা সম্পর্কে খুব শীঘ্রই বর্ণনা করা হয়েছে।
  • ছোট ছাগলদের যত্ন নেওয়া খুব জরুরি কারণ এটি তাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। এই সময়কালে পর্যাপ্ত খাদ্য এবং দুধ নিশ্চিত করুন।
  • ছাগলকে দিনে, সকাল ও সন্ধ্যায় দু’বার খাবার দিন।
  •  আলফালা খড়, ভুট্টার ব্যবহার, শাঁস, বিভিন্ন ধরণের সবুজ ঘাস ইত্যাদি হ’ল অ্যালপাইন ছাগলের ভাল খাবার।
  • জলের বাটি পুরোপুরি তাজা এবং পরিষ্কার জলে ভরা ছাগলের সামনে রাখুন, কারণ তারা প্রতিদিন প্রচুর পরিমাণে জল পান করে।
  • ছাগলকে সময়মতো দুধ দিন। দিনে দু’বার, সকাল ও সন্ধ্যায়। খাবার খাওয়া শুরু করার আগে তাদের দুধ দেওয়ার চেষ্টা করুন।
  • তাদের জন্য একটি চারণ স্থান রাখুন।
  • তাদের জন্য উপযুক্ত এবং আরামদায়ক ছাগল ঘর তৈরি করুন যা তাদের নিরাপদ এবং বিভিন্ন ধরণের শিকারী থেকে মুক্ত রাখবে।
  • যদি তারা রোগে আক্রান্ত হয় তবে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

করুণাময়, মার্জিত, কৌতূহলী। এই শব্দগুলি আল্পাইন ছাগলকে সর্বোত্তমভাবে বর্ণনা করে। এগুলিকে তাদের কঠোর প্রকৃতি এবং বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্ব যুক্ত করুন এবং আপনার আবাসে আপনার পক্ষে এক নতুন নতুন সদস্য।

বিকল্পভাবে অ্যালপাইনস বা ফ্রেঞ্চ আলপাইনস নামে পরিচিত (নিবন্ধগুলি উভয়কে একই হিসাবে স্বীকৃতি দেয়), এটি আমাদের জাতের বর্ণময় অতীতকে একটি ইঙ্গিত দেয়। নাম অনুসারে, আলপাইনগুলির দৃড় তা এবং তত্পরতা এগুলি আল্পস পর্বতমালার জীবনের জন্য উপযুক্ত করে তুলেছিল। ১৯২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্রেঞ্চ আলপাইনগুলির একটি স্ট্রেন আমদানি করা হয়েছিল, যা সমস্ত খাঁটি জাতের আলপাইনগুলির ভিত্তি তৈরি করে।

আল্পাইন ছাগলের প্রজনন মান

যুক্তরাষ্ট্রে, দুগ্ধ ছাগলের জন্য দু’টি শীর্ষস্থানীয় রেজিস্ট্রেশন হ’ল আমেরিকান ডেইরি ছাগল সমিতি (এডিজিএ) এবং আমেরিকান ছাগল সমিতি (এজিএ)। যেহেতু উভয় নিবন্ধের জন্য সমস্ত প্রয়োজনীয়তা ওভারল্যাপ হয় না, তাদের অনন্য প্রয়োজনীয়তার উপর নির্দিষ্ট প্রশ্নের জন্য সমিতি সাইটগুলি সন্ধান করুন।

একটি অ্যালপাইন ছাগল নিবন্ধিত হওয়ার জন্য, তার মাতৃশক্তিটি অবশ্যই পূরণ করতে বেশ কয়েকটি সাধারণ প্রয়োজনীয়তা রয়েছে।

1. ফরাসি আলপাইনস এবং আমেরিকান আলপাইনস সংজ্ঞায়িত করা

আলপাইন নিবন্ধ করার ক্ষেত্রে সবচেয়ে বিভ্রান্তিকর শর্তগুলির একটি হল তিনি ফরাসী বা আমেরিকান এবং এর অর্থ কী তা জেনে।

পার্থক্য:

1. ফরাসি আলপাইনগুলি শুদ্ধ জাতের আলপাইনস। একটি ডো বা বুকের অবশ্যই বাবা-মা থাকতে হবে যা উভয়ই ফরাসি আলপাইন হিসাবে বিবেচিত ফরাসি আলপাইনদের নিবন্ধিত ছিল।

২. আমেরিকান আলপাইনগুলি 100% আলপাইনস, তবে আমেরিকান জাত যা তাদের জিনেটিক্সকে মূল আমদানিকৃত ফ্রেঞ্চ আলপাইনগুলিতে সন্ধান করে না।

৩. আমেরিকান আলপাইনগুলি ফ্রেঞ্চ আলপাইনগুলির চেয়েও বড় হতে থাকে।

সাদৃশ্য:

১. ফরাসী এবং আমেরিকান উভয় আল্পাইনগুলি নিবন্ধভুক্ত হতে পারে (পার্থক্যটি তাদের কাগজপত্রের উপরে মনোনীত করা হবে) এবং উভয় প্রকারই শোয়ের আংটিতে প্রবেশ করতে পারে।

২. নিবন্ধনের জন্য সমস্ত উচ্চতা, ওজন, রঙ ইত্যাদি প্রয়োজনীয়তা ছাগল ফরাসি বা আমেরিকান হোক না কেন প্রযোজ্য।

2. উচ্চতা এবং ওজন

বৃহত্তম দুগ্ধজাত একটি, আলপাইন 30 “এর চেয়ে কম লম্বা এবং 130 পাউন্ডের হওয়া উচিত না। বকস, প্রাকৃতিকভাবে, বড় হবে তবে কমপক্ষে 32 “লম্বা এবং 160 কেজি ওজনের হতে হবে।

3. রঙ

রঙ! আমার অবশ্যই বলতে হবে আমি আলপাইন চিহ্নিতকরণগুলিতে বিস্ময়কর উপাদানটি পছন্দ করি। এডিজিএ এমনকি আমাদের ফরাসী উচ্চারণের জন্য এবং আমাদের জন্য প্রত্যেকের জন্য সংজ্ঞা প্রদান করে তা সংরক্ষণ করে।

সিওউ ব্ল্যান্স (কুল ব্লাঙ্ক) – আক্ষরিকভাবে “সাদা ঘাড়” সাদা ফ্রন্ট কোয়ার্টার এবং মাথার উপর কালো বা ধূসর চিহ্নযুক্ত কালো হিন্দিঘর।

সিওইউ ক্লায়ার (কুল ক্লেয়ার) – আক্ষরিক অর্থে “পরিষ্কার গলা” সামনের অংশটি হ’ল ট্যান, জাফরান, সাদা-সাদা, বা কালো রঙের হ্যান্ডকোয়ার্টার সহ ধূসর হয়ে।

COU NOIR (coo nwah) – আক্ষরিক “কালো ঘাড়” ব্ল্যাক সামনের কোয়ার্টার এবং সাদা hind সদর।

সানডগাও (সানডগো) – আন্ডারবডি, ফেসিয়াল স্ট্রিপস ইত্যাদির মতো সাদা চিহ্নযুক্ত কালো

পাইড – দাগযুক্ত বা ছাঁটাইযুক্ত।

চ্যামোসি (শমওয়াহে) – বাদামী বা উপসাগরীয় বৈশিষ্ট্যযুক্ত চিহ্নগুলি হ’ল কালো মুখ, ডোরসাল স্ট্রাইপ, পা এবং পা এবং কখনও কখনও একটি শুকনো অংশ শুকনো উপর দিয়ে এবং বুকের নিচে চলে।

দুই-টোন চ্যামোসি – বাদামী বা ধূসর রঙের হিন্ডকোয়ার্টার সহ হালকা সামনের কোয়ার্টার। এটি কোনও কউ ব্লাঙ্ক বা কাউ ক্লেয়ার নয় কারণ এই শর্তাবলী কৃষ্ণচূড়া দফতরের প্রাণীদের জন্য সংরক্ষিত।

ব্রোকেন চ্যামোসি – একটি শক্ত চামোজি, যার ফলে ব্যান্ডেড বা স্প্ল্যাশড ইত্যাদি হয়ে অন্য রঙের সাথে ভেঙে যায়

৪. অন্যান্য জাতের নির্দিষ্ট মান

তাদের স্প্ল্যাশযুক্ত বর্ণের পাশাপাশি, আল্পাইনগুলির রোমন নাক, খাড়া কান এবং সোজা, সতর্ক মুখগুলির সাথে একটি মার্জিত সামগ্রিক চেহারা রয়েছে। সৌন্দর্য এবং অনুগ্রহ সত্যই আলপাইনগুলির সবচেয়ে আকর্ষণীয় গুণাবলী।

সাধারণ বৈশিষ্ট্য

আলপাইন ছাগলের তারার গুণ হল তাদের দুধ উত্পাদন। তাদের বৃহত্তর বিল্ডের অর্থ তারা শরীরের অবস্থার ক্ষতি ছাড়াই দুধ পাম্প করতে পারে।

1. দুগ্ধ উত্পাদনের বিশদ

আল্পাইন ব্রিডাররা অ্যালপাইনদের জন্য একদিনে এমনকি 3 গ্যালন পরিসীমা দেয়। সমস্ত দুগ্ধ ছাগলের মতো, দুধের উত্পাদন বেশিরভাগ ডায়েট এবং ব্লাডলাইনের উপর নির্ভর করে। আপনি মানসম্পন্ন ব্লাডলাইন সহ একটি ডো খুঁজে পেয়েছেন এবং তার মা এবং দুজন নানীর মা কতটা দুধ দিয়েছেন তা নিশ্চিত করুন।

আলপাইনগুলি প্রজাপতিতে নিম্ন সীমার মধ্যে ডুব দেয়, যদিও তারা কিছু উত্পাদন করে। তবে, আপনি স্টোরে সর্বাধিক প্রজাপতির শতকরা হারটি বিবেচনা করে দেখতে পান 2% বেশিরভাগ বাড়ির বাসিন্দা যারা কেবল দুধ পান করতে চান তারা গ্রহণযোগ্যতার চেয়ে আলপাইনসের 3.5% বেশি খুঁজে পাবেন। কেবল মনে রাখবেন ছাগলের দুধ স্বাভাবিকভাবেই একজাতীয় তাই মাখন এবং অন্যান্য দুগ্ধযুক্ত ফ্যাট পণ্যগুলি তৈরি করতে আপনার ক্রিম বিভাজক লাগবে।

দুধের স্বাদে আলপাইন ছাগলের হার কীভাবে হয়? ঠিক আছে, সমস্ত সুইস জাতের মতো, আলপাইনগুলি শক্ত-স্বাদযুক্ত দুধ দেওয়ার জন্য বংশজাত হয়েছিল। যদি আপনি গরুর দুধের মতো স্বাদ আশা করে থাকেন তবে আপনি অবাক হয়ে যাবেন। এবং এটি একটি বৈশিষ্ট্য যা লাইনে থাকে।

2. দৃড় তা

রাগানো এবং চটজলদি আলপাইনসকে সেরা বর্ণনা করে। তাদের পর্বত পূর্বপুরুষ তাদের শক্তিশালী প্রাণী করে তোলে, তবুও আমেরিকার দীর্ঘ ইতিহাস তাদের প্রায় কোনও অঞ্চলে মানিয়ে নিতে উপযুক্ত করে তোলে।

জিনগতভাবে শীতল পাহাড়ি অঞ্চলে খাপ খাইয়ে নেওয়া, তারা প্রচণ্ড উত্তাপের সাথে লড়াই করতে পারে এবং শীতল আবহাওয়ায় আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে পারে।

৩. স্বভাব

আলপাইনগুলি সেই ব্যক্তিত্বগুলির মধ্যে একটি যা আপনাকে ভালবাসে। বন্ধুত্বপূর্ণ, সহজ-সরল এবং কৌতূহলী তারা কানগুলির পিছনে ভাল স্ক্র্যাচের জন্য বার্নইয়ার্ডে আপনার কাছে আসবে। যা দুর্দান্ত, কারণ তাদের চটকদার রঙগুলি স্বাভাবিকভাবেই আপনার বন্ধুরা এবং প্রতিবেশীদের তাদের কাছে আকৃষ্ট করবে।

সমস্ত ছাগলের মতো, আলপাইনস হ’ল সামাজিক প্রাণী, তাই একে অপরকে সঙ্গ রাখতে তাদের একটি জোড়া কিনে বিবেচনা করুন।

আল্পাইন ছাগল প্রজনন

1. সঙ্গমের মরসুম

বেশিরভাগ দুগ্ধ ছাগল মৌসুমী ব্রিডার হয়, অর্থাত্ বছরের নির্দিষ্ট সময়কালে এগুলি কেবল বংশবৃদ্ধি করা যায়। জুলাই-জানুয়ারী থেকে তাদের seasonতু স্থায়ী হওয়ার সাথে সাথে আল্পাইনগুলিও ব্যতিক্রম নয়। শীতল জলবায়ুতে মালিকরা তাদের কাজটি মৌসুমের শুরু এবং শেষের মরসুমের দক্ষিণাঞ্চলের সাথে শেষ হওয়ার আশা করতে পারে।

একটি আলপাইন ডো এর চক্র গড়ে প্রায় 18-21 দিন তার তাপের সময় কয়েক ঘন্টা থেকে দুই দিন স্থায়ী হয়। যেহেতু টাকাগুলি দুর্গন্ধযুক্ত হওয়ার খ্যাতি রয়েছে, তাই কৃত্রিম গর্ভাধান এমন একটি বিকল্প যা আপনি বিবেচনা করতে পারেন, বিশেষত যদি আপনার কেবল এক বা দুটি থাকে।

একটি আলপাইন বাচ্চা কখন প্রজনন করতে পারে? আলপাইনস যেহেতু বৃহত্তর ছাগলের একটি জাত, প্রায় 18 মাসে প্রজনন বয়সে পৌঁছায়, যখন তাদের প্রথম জন্মদিনের চারপাশে পরিপক্করা পরিণত হয়।

2. বাচ্চা

আলপাইনস দুর্দান্ত মায়েরা। এগুলি সাধারণত যমজ বহন করে তবে একক এবং ট্রিপলগুলি অস্বাভাবিক নয়। অ্যালপাইনস এমনকি কুইন্টুপলেট থাকতে পারে, যদিও এটি বিরল। আলপাইন বাচ্চাদের সম্পর্কে মজাদার বিষয়টি আপনি কখনই জানেন না যে আপনি প্রতিটি বসন্তে কী রঙের সংমিশ্রণ পেতে পারেন!

একটি আলপাইন ডো এর গর্ভধারণ প্রায় 150 দিন বা প্রায় পাঁচ মাস অবধি স্থায়ী হয়। তিনি গর্ভাবস্থার শেষ পর্যায়ে শুকিয়ে যেতে পারেন (তার দুধের সরবরাহ হারাবেন)। এক মাস বা তার বেশি সময় অবধি অ্যালপাইনকে দেওয়া সর্বদা যুক্তিসঙ্গত, এমনকি যদি আপনি তার দুধের সরবরাহকে নিরুৎসাহিত করার একরকম হয়ে থাকেন।

৩. আলপাইনস কী পোল জিন বহন করে?

আমি যে সমস্ত প্রমাণ খুঁজে পেতে পারি তা বোঝায় যে পোলযুক্ত আলপাইনগুলি খুঁজে পাওয়া খুব বিরল। এটি বলেছিল, কিছু মালিকের কাছে এটি রয়েছে, সুতরাং এটি বিবেচনার জন্য একটি বিকল্প। বেশিরভাগ আলপাইনগুলির বাচ্চাদের হিসাবে হয় সুন্দর বাঁকানো শিং থাকবে বা ছড়িয়ে দেওয়া হবে (হর্ণের কুঁড়ি গরম লোহা দিয়ে পোড়া))

আলপাইন দুগ্ধ ছাগল যত্ন

আলপাইনসের কঠোর প্রকৃতি একটি বাড়িঘরের একটি বড় প্লাস। এগুলি অবশ্য বৃহত্তর প্রাণী এবং এগুলির জন্য আরও কিছু জায়গা এবং ঘাস প্রয়োজন।

1. খাওয়ানো এবং পুষ্টি প্রয়োজন

বড় প্রাণী হওয়ার কারণে স্বাস্থ্যকর উত্পাদন বজায় রাখতে আলপাইনদের শস্যের প্রয়োজন হয়। সমস্ত ruminants মত, তাদের খড়, টাটকা জল এবং খনিজগুলিতে অবিচ্ছিন্ন প্রবেশাধিকার প্রয়োজন। আপনার অঞ্চলে খনিজগুলির কী কী অভাব হতে পারে তা দেখতে আপনার এক্সটেনশন অফিস বা স্থানীয় ছাগল মালিকদের সাথে যোগাযোগ করুন।

২. আবাসন বেড়া দেওয়া

আলপাইনগুলি অত্যন্ত চটুল হিসাবে পরিচিত; তারা সব পরে আল্পস আরোহণ। এটিকে যুক্ত করুন ছাগলগুলি কুখ্যাত পালানো, এবং গবাদি প্যানেল বা নির্ভরযোগ্য বৈদ্যুতিক তারের মতো শক্ত বেড়া অবশ্যই আবশ্যক।

যদিও তারা উষ্ণ এবং শীতল টেম্পস সহ্য করতে পারে, আলপাইনগুলি বাতাস, বৃষ্টি, তুষার এবং গরমের দিনগুলি থেকে তাদের আশ্রয় করার জন্য একটি লোফিং শেড বা ঘর প্রয়োজন।

3. গ্রুমিং

ছাগল পরিপাটি প্রাণী এবং আল্পাইনগুলির মতো দুগ্ধ ছাগলগুলি ফাইবার ছাগলের মতো শেয়ারিংয়ের প্রয়োজন হয় না। কয়েকটি বেসিক গ্রুমিং চাহিদা রয়েছে যা আপনার এবং তাদের জীবন উভয়ই সহজ করে দেবে।

খুর ছাঁটাই

আপনার চারণভূমিটি আল্পসের পাথুরে ভূখণ্ডের অনুকরণ না করে, অ্যালপাইনসের খড়গুলি প্রতি 4-6 সপ্তাহে ছাঁটাই করা দরকার। খাঁজগুলি ছাঁটাই করার জন্য, খালিগুলি মসৃণ করার জন্য আপনাকে ছাগল বা মেষের খুর ট্রিমার এবং একটি হাত দ্বারা কাঠের শেভার দরকার need একটি দুধের স্ট্যান্ড বা মাথার অঙ্কুরও সহায়ক তবে আপনার ছাগলটি দাঁড়ানোর প্রশিক্ষণ দেওয়া হলে প্রয়োজনীয় নয়।

– উদার হাইজিন

কোনও কুকুরের পোকার শেভ এবং আন্ডারবিল্লি আপনার দুধকে আরও পরিষ্কার রাখবে এবং দুধের হাত দেওয়া সহজ করবে। কুকুরের সুগন্ধী ক্লিপার এবং ব্লেডগুলির একটি জোড় জোড় দুর্দান্ত কাজ করবে।

– স্নান

বেশিরভাগ সময়, ছাগলগুলি তাদের নিজস্ব পরিষ্কারের প্রয়োজনগুলিতে ঝোঁক দেয়, তবে এমন সময়ও হতে পারে যখন স্নানের ব্যবস্থা থাকে। জল এবং সাবান যথেষ্ট হবে এবং একটি গরম গ্রীষ্মের দিনে আপনার আলপাইন বন্ধুকে শীতল করার দুর্দান্ত উপায়।

– গ্রুমিং দেখান

আলপাইনগুলি স্পটলাইটের জন্য প্রাকৃতিক। আপনি যদি দেখানোর স্বপ্ন দেখে থাকেন তবে এমন গ্রুমিং থাকবে যা তাদের বৈশিষ্ট্যগুলিকে পরিপূরক করে।

4. প্রশিক্ষণ

আলপাইনগুলি বন্ধুত্বপূর্ণ এবং সহজেই লোকেরা পরিচালনা করে। তারা একগুঁয়ে হতে পারে, তাই তাদের প্রশিক্ষণ যত কম বয়সে শুরু হয় তত ভাল।

– দুধ স্ট্যান্ড প্রশিক্ষণ

আপনার দুধের প্রয়োজনের আগে দুধের স্ট্যান্ডে একটি ডোকে প্রশিক্ষণের সর্বোত্তম সময় দীর্ঘ is এমনকি দোয়েলিংসকে স্ট্যান্ডে নিয়ে যেতে পারে এবং মাটিতে দুই ফুট উপরে স্টকগুলিতে তার মাথা লক করে রাখা অভিজ্ঞতাকে একটি ইতিবাচক সংযোগ দেওয়ার জন্য এটি খাওয়ানো যেতে পারে। প্রথমবারের দুধদানকারীকে প্রশিক্ষণ দিতে কিছু সময় এবং ধৈর্য লাগে, তবে ফিডের একটি নম্র হাত এবং বালতি আশ্চর্য হয়ে যায়।

নেতৃত্ব প্রশিক্ষণ

আবার আপনি যত ছোট একটি আল্পাইনকে সীসা দড়িতে প্রশিক্ষণ দেবেন, তত সহজ হবে। সীসাটি তার গলায় আস্তে আস্তে পিছলে যান এবং সংক্ষিপ্ত, নিম্ন-চাপ সেশনে তাকে নেতৃত্ব দিন।

প্রশিক্ষণ দেখান

এর জন্য আলপাইনগুলি প্রস্তুত করার সর্বোত্তম উপায়

শো রিংটি হ্যান্ডেল করা, পরিচালনা করা এবং তাদের আরও কিছু পরিচালনা করতে হয়। দেখানোর সময়, ছাগলকে দাঁড়িয়ে কমান্ডে চলতে হয়। শোতে প্রয়োজনীয় বিভিন্ন পদক্ষেপগুলি শিখুন এবং আপনার আলপাইনটিকে যতটা সম্ভব পারফরম্যান্সে আরামদায়ক করুন।

প্যাক প্রশিক্ষণ

যেহেতু এগুলি বড় ছাগল, আল্পাইনস – বকস এবং ভিথার্স (কাস্ট্রেড মেলস) বিশেষত – দুর্দান্ত প্যাকযুক্ত প্রাণী তৈরি করে। সীসা প্রশিক্ষণ দিয়ে শুরু করুন এবং তারপরে মাঝের চারপাশে একটি চাবুক দিয়ে শুরু করে এবং পরে আস্তে আস্তে সময়ের সাথে ওজন যুক্ত করে ছাগলটিকে বোঝাতে আস্তে আস্তে পরিণত করুন।

বিকল্প জাত

রঙিন ক্ষেত্রে ওবারহ্লিস আলপাইনগুলির সাথে খুব মিল। আলপাইনসের মতো এগুলিও টোগেনবার্গস এবং সানানসের মতো একটি সুইস জাতের। টোগেনবার্গস এবং ওবেরহালিসেরও আলপাইনগুলির সাথে একই জাতীয় প্রজাপতি শতাংশ রয়েছে, যখন সানানস মিলিত হবে এবং এমনকি একটি ভাল আলপাইন ডোয়ের উত্পাদন ছাড়িয়ে যাবে।

তুমি কি জানতে?

১৯০৪ সালে সেন্ট লুই, মিসৌরিতে বিশ্ব মেলায় দুটি আলপাইন ছাগল দেখানো হয়েছিল এবং আধুনিক জাতের বিকাশের সূত্রপাত করেছিল।

আজকের সুন্দরগা রঙটিকে প্রথমে ব্রিটিশ আলপাইনস বলা হত এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের অল্প সময়ের মধ্যেই প্রথম যুক্তরাষ্ট্রে আমদানি করা হয়েছিল। এছাড়াও, ওবারহ্লিস পৃথক জাতের হওয়ার আগে মূলত সুইস আল্পাইনস নামে পরিচিত ছিল।

পুরো ইতিহাস জুড়ে, আলপাইনগুলি মানুষের দুগ্ধ ছাগল। আল্পসের মানুষের সাথে তাদের দূরবর্তী, ঘনিষ্ঠ সংযোগ হোক, আমেরিকাতে তাদের পূর্বের অস্তিত্ব বা 21-শতাব্দীর আবাসস্থলে উত্কর্ষতা, বন্ধুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং আল্পাইন ছাগলের নির্ভরযোগ্য উত্পাদন আগামী কয়েক বছর ধরে অনেক পছন্দ করবে।

Tagged

1 thought on “দুধের রাণী খ্যাত উন্নত জাতের অ্যালপাইন ছাগল পালনের বিস্তারিত তথ্য

  1. কোথায় পেতে পারি এই জাতের ছাগল ? একটু বলবেন প্লিজ। অগ্রিম ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *