দেশি মুরগি পালন বই pdf

দেশি মুরগির ঔষধের তালিকা

খামার ব্যবস্থাপনা দেশি মুরগি পালন দেশি মুরগির ভ্যাকসিন শিডিউল প্রাণিসম্পদ

প্রিয় সোনালি কৃষি ডটকমের নিয়মিত পাঠক, আজ আমি দেশি মুরগির ঔষধের তালিকা নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। আমরা যদি খাঁটি দেশি মুরগির খামার করতে চাই তবে গ্রাম থেকে গৃহস্থের বাড়ি থেকে ডিম অথবা বাচ্চা অথবা বড় ডিম পাড়ার উপযোগি দেশি মুরগি সংগ্রহ করতে হবে। এভাবে সংগ্রহ করা মুরগির ক্ষেত্রে সাধারণত কোনো দেশি মুরগির ভ্যাকসিন করানো না ও থাকতে পারে। অথবা মুরগি গুলো কৃমি আক্রান্ত থাকে। তাই এভাবে মুরগি সংগ্রহ করার পরে দেশি মুরগিকে কিছু ঔষধ ও ভ্যাকসিন দিয়ে তাদের সুস্থতা নিশ্চিত করে নিতে হবে। কেননা এই মুরগি দিয়েই আপনি প্যারেন্টস তৈরি করে সেখান থেকে বাচ্চা উৎপাদন করবেন। তাই আজকে আলোচনা করব দেশি মুরগি সংগ্রহ করার পরে দেশি মুরগির ঔষধের তালিকা নিয়ে।

গ্রাম/বাজার থেকে দেশি মুরগি সংগ্রহ করার পরে মুরগি গুলো অবশ্যই খামার বা সেড থেকে আলাদা জায়গায় কমপক্ষে ৭ দিন রাখার ব্যবস্থা করুন। এটাকে কোয়ারেন্টাইন বলা হয়। এই সময়ে আপনাকে লক্ষ্য রাখতে হবে কোনো মুরগি অসুস্থ আছে কিনা ? অথবা কোনো মুরগি রোগের লক্ষণ প্রকাশ করে কিনা? যদি করে তবে অসুস্থ মুরগির অসুস্থতা অনুযায়ী অভিজ্ঞ ভেটেরিনারি ডাক্তার দ্বারা চিকিৎসা করাতে হবে।

দেশি মুরগি সংগ্রহ করার পরেঃ

  • ১ম দিনঃ মুরগিকে লাইসোভিট/ স্যালাইন/ইলেক্ট্রোলাইট জাতীয় ঔষধ খাওয়াতে হবে।
  • ২য় – ৪ র্থ দিনঃ মাল্টিভিটামিন জাতীয় ঔষধ দিতে হবে। তবে মুরগি অসুস্থ থাকলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক ব্যবহার করা যেতে পারে।
  • ৫ম দিনঃ কৃমিনাশক ঔষধ দিতে হবে।
  • ৬ ষ্ঠ – ৮ম দিনঃ লিভার টনিক জাতীয় ঔষধ দিতে হবে।
  • ৯ম দিনঃ রাণীক্ষেতের ভ্যাকসিন করাতে হবে।
  • ১৫তম দিনেঃ ফাউল পক্সের ভ্যাকসিন করাতে হবে।
  • ২৫ তম দিনেঃ ফাউল কলেরা ভ্যাকসিন করাতে হবে।

বিঃদ্রঃ এই রুটিন টা কেবলমাত্র বাজার বা গ্রাম থেকে এডাল্ট দেশি মুরগি কিনে আনলে সেক্ষেত্রে অনুসরন করা যেতে পারে। আর বাচ্চা মুরগি আনলে দেশি মুরগির ভ্যাকসিন শিডিউল অনুযায়ী ভ্যাকসিন করাতে হবে। তবে উপরে উল্লেক্ষিত কোনো কিছুই ফিক্সড না। সব কিছু পরিবেশ এবং মুরগির অবস্থার উপরে নির্ভর করে ঠিক করতে হবে। এজন্য অভিজ্ঞ কোনো ভেটেরিনারি ডাক্তারের স্মরণাপন্ন হতে পারেন।

Tagged

3 thoughts on “দেশি মুরগির ঔষধের তালিকা

  1. আস্সালামুআলাইকুৃম। স্যার আমি গত এক মাস থেকে ১০০টিদেশি মরোগ পালন করতেছি কিচু মরগের বয়ষ ২মাস কিচু ৩মাস কিচু মুরগী ডীম দিতছে এদেকে কিভাবে ব্যকসিন দিতে হবে জানালে খুসি হব।

    1. দুই মাসের উর্ধ্বে সব মুরগিকেই ভেকসিন করানো যাবে এবং দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *