পৃথিবীর সবচেয়ে বেশি ডিম দেয়া ৬ টি হাঁসের জাত

পৃথিবীর সবচেয়ে বেশি ডিম দেয়া ৬ টি হাঁসের জাত

প্রাণিসম্পদ হাঁস পালন

প্রিয় খামারি বন্ধুরা, আজ আমি আলোচনা করব পৃথিবীর সবচেয়ে বেশি ডিম দেয় এমন ৬ টি হাঁসের জাত নিয়ে। তো চলুন জেনে নিই; এমন ৬ টি হাঁসের জাত সম্পর্কে বিস্তারিত তথ্য যাদের ডিম পাড়ার ক্ষমতা সবচেয়ে বেশি।

১। খাকি ক্যাম্পবেলঃ

শরীরের বিশেষ খাকি কালারের জন্যই এদের নাম খাকি ক্যাম্পবেল। পৃথিবীর অন্যতম বেশি ডিম উৎপাদন ক্ষমতার অধিকারী এই খাকি ক্যাম্পবেল জাতের হাঁস। প্রতি বছর প্রায় ৩৪০ টির মত ডিম দিতে সক্ষম এই খাকি ক্যাম্পবেল জাতের হাঁস। তবে, সঠীক ব্যবস্থাপনার অভাব আর ইনব্রিডিং জনিত কারণে আমাদের দেশের অধিকাংশ খাকী ক্যাম্পবেল জাতের হাঁস তার প্রকৃত উৎপাদন ক্ষমতার থেকে অপেক্ষাকৃত কম ডিম পাড়ে। তবুও তা অন্য যেকোনো জাতের হাঁসের ডিম উৎপাদন ক্ষমতা অপেক্ষা বেশি। তাই, সঠিক ব্যবস্থাপনা, মানসম্মত খাদ্য  এবং ইনব্রিডিং মুক্ত খাকি ক্যাম্পবেল হাঁসের খামার করতে পারলে সফলতা নিশ্চিত।

২। ইন্ডিয়ান রানারঃ  

এই আর্টিকেলে আলোচিত ৬ টি হাঁসের জাতের মধ্য সবচেয়ে আদি বা পুরোনো জাত হচ্ছে ইন্ডিয়ান রানার জাতের হাঁস। বেশি ডিম উৎপাদনকারী হাঁসের জাতের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে হাঁসের এই জাতটি। বছরে প্রায় ৩০০ টির বেশি ডিম পাড়তে সক্ষম ইন্ডিয়ান রানার জাতের হাঁস।

পৃথিবীর সবচেয়ে বেশি ডিম দেয়া ৬ টি হাঁসের জাত
পৃথিবীর সবচেয়ে বেশি ডিম দেয়া ৬ টি হাঁসের জাত

৩। ওয়েলস হারলেকুইনঃ

ডিম ও মাংশ উৎপাদন উভই উদ্দেশ্যেই ওয়েলস হারলেকুইন জাতের হাঁস পালন করা যায়। প্রতি বছরে প্রায় ৩০০ টির অধিক ডিম দিতে পারে ওয়েলস হারলেকুইন জাতের হাঁস।

৪। ম্যাগপাইঃ

অতিশয় নম্র ভদ্র স্বভাবের এই জাতের হাঁস “প্যাক প্যাক” করে ডাকাডাকি করে মালিকের মাথা বিগড়ে না দেয়ার জন্য বেশি জনপ্রিয়। যারা হাঁসের প্যাক প্যাক শব্দ না শুনে হাঁসের খামার করতে চান,তাদের জন্য ম্যাগপাই জাতের হাঁস উপযুক্ত। ডিম উতপাদনে ও কম যায় না ম্যাগপাই জাতের হাঁস। বছরে প্রায় ২৯০ টির মত ডিম দিতে পারে ম্যাগপাই জাতের হাঁস। নানা রঙ্গের বাহারি কালারের ডিম দিতে ওস্তাদ এই জাতের হাঁস। সাধারণত, সাদা ও ক্রিম রঙ্গের থেকে শুরু করে নীল ও সবুজ রঙ্গের ডিম দিতে পারে ম্যাগপাই জাতের হাঁস।

৫। আনকোনাঃ

বছরে প্রায় ২৪০ টি ডিম দেয়া আনকোনা জাতের হাঁস ও ম্যাগপাই জাতের হাঁসের মত সাদা, ক্রিম, নীল ও সবুজ রঙের ডিম দেয়ার জন্য বেশ জনপ্রিয়। তবে এই জাতের হাঁস মাংশ উৎপাদনের জন্য পালন করা যায়। ২.৫ – ৩ কেজি ওজন হয়ে থাকে আনকোণা জাতের হাঁস। যারা একসাথে ডিম ও মাংশ উৎপাদনের জন্য হাঁস পালন করতে চান; তাদের জন্য এই জাতের হাঁস বিবেচনায় রাখা যায়।

৬। বাফ/অর্পিংটনঃ

ডিমের পাশাপাশি মাংশ উৎপাদনের জন্য ও বিখ্যাত এই জাতের হাঁস। ৩ – ৩.৫ কেজি পর্যন্ত ওজন হয়ে থাকে অরপিংটন জাতের হাঁস। আর বছরে ডিম দিতে পারে ২০০ এর বেশি।

আমি ডাঃ শ্রাবণ হাসান সজল, নতুন কিছু জানার চেষ্টায় ছুটে চলেছি; নতুন কিছু আপনাদের জানানোর চেষ্টায় এই ওয়েবসাইট এবং ভিডিও পরামর্শ দেয়ার উদ্দেশ্যে ইউটিউব চ্যানেলে নিয়মিত আপডেট দেয়ার চেষ্টা করি।

কাজেই, আমার লেখা ভাল লাগলে অবশ্যই লেখাটি ফেসবুকে শেয়ার করুন এবং আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

<<< সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন >>>

আমার লেখাগুলো এবং ভিডিও এর নিয়মিত আপডেট পেতে আমার ফেসবুক পেজটি লাইক করতে পারেনঃ

<<< আমার ফেসবুক পেজ >>>

Tagged

2 thoughts on “পৃথিবীর সবচেয়ে বেশি ডিম দেয়া ৬ টি হাঁসের জাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *