পোল্ট্রি ফিডের PDI কি,কেন,কিভাবে? ফিড মিলের জন্য জানা জরুরি

প্রাণিসম্পদ ফিড মিলের আদ্যোপান্ত

ফিডের (PDI) কি ?
দেশে প্রতি মাসে অপচয় ১০৫০ কোটি টাকা।

৮০ দশক থেকে বাংলাদেশে আমিষের চাহিদা পুরনে অনেক বড় ভুমিকা রেখে আসছে বাংলাদেশের ফিড মিল শিল্প।এবং বাংলাদেশর ফিড মিল শিল্পে লক্ষাধিক কর্মসংস্হানের মাধ্যমে দেশের অর্থনীতিতে ও বড় ভুমিকা রেখে আসছে। প্রতি মাসে বাংলাদেশে ৩০ লক্ষ টনের বেশি ফিডের চাহিদা আছে যার আনুমানিক মুল্য ১০৫০০ কোটি টাকা।
ভাবা যায় এত ছোট একটা সেক্টর যার মাসিক সেল কিনা ১০৫০০ কোটি টাকা…..! 😱
হে এটাই সত্যি বাস্তবে পরিমাণটা আরো বেশি।এবং পরের হিসেবটা শুনে আপনি আরো অবাক হবেন। এই ১০৫০০ কোটি টাকা ১০% কত হয় ?
১০৫০ কোটি টাকা।
হে ১০৫৯ কোটি টাকার ফিড প্রতি মাসে
অপচয় শুধু ফিডে (PDI) ঠিক না থাকার কারনে।

এবার আসি (PDI) কি..! (PDI) এর পুর্নাজ্ঞ অর্থ হচ্ছে Pellet Durability Index বাংলায় যার অর্থ ফিডের স্থায়িত্বের পরিমান।
আমার মেশিন কেনার সময় খুঁজি কার মেশিনের কোয়ালিটি ভালো কি গিয়ার বক্স দিচ্ছে কি মটর দিচ্ছে বাংলাদেশে কোন কম্পানি কত গুলো মেশিন বিক্রি করেছে কার কতগুলো প্লান্ট আছে চাইনিজ, তাইওয়ান, ইউরোপ, তুর্কি, বাংলা আরো কত কি…….!🤕🤕

কিন্তু এই মেশিন গুলো কারা চালাবে কারা রক্ষনাবেক্ষন করবে সেই বেপারে আমরা সবাই উদাসীন এবং অল্প বেতনে তাদেরকে দিয়ে কাজ করিয়ে নেয়ার একটা মানুসিকতা অনেকের মধ্যেই বিদ্যমান।
অথচ তাঁরাই পারে সেই ১০৫০ কোটি টাকা বাঁচাতে।

কতজন ফিড মিলার তাদের পিলেট অপারেটর এবং এক্সট্রুডার অপারেটরদেরকে উচ্চতর টেকলিক্যাল ট্রেইনআপ এর ব্যবস্থা করে দেয় ?
একজনও না।
কিছু মেশিন সাপ্লাইয়ার ট্রেইনআপ এর নামে কিছু নন টেকনিক্যাল ফিগার নিয়ে সোআপ করে যেটা শুধু মেশিন বিক্রির ধান্দা ছাড়া আর কিছু না।
এতে সত্যিকার অর্থে দেশের বা ফিড মিলের এবং ফিডের গুনগত মানের কোনো উন্নয়নই হয় না বরংচো মেশিন বিক্রির জন্য কম্পানিদের মধ্যে অসুস্থ প্রতিযোগিতা শুরু হয়।
যাদের হাতে এত বড়ো সেক্টর যারা এই মেশিন গুলো চালায় এবং রক্ষনাবেক্ষন করে যেমন অপারেটর, ইঞ্জিনিয়ার, ওয়ার্কার তাদের প্রতি আমাদের আরো যত্নবান হতে হবে এদের আর্থিক সচ্ছলতার বিষয়টা দেখতে হবে এবং প্রত্যেকটা ফিড মিলের মালিকের উচিত নিজ দায়িত্য প্রতি বছর এদের কে ট্রেইনআপ করানো তাহলেই দেখবেন প্রতি মাসে ১০৫০ কোটি টাকা অপচয়ের হাত থেকে বাঁচবে দেশ।

সংক্ষেপে (PDI) নিয়ে একটু আলোচনা করি পিলেট অপারেটর ভাইদের উপকার হতে পারে …….!

আমাদের ধারনা ফিডের বাইন্ডিং শুধু ডাই এর থিকনেসই প্রভাবিত করে থিকনেস লম্বা হলে বাইন্ডিং বেশি হবে থিকনেস কম হলে বাইন্ডিং কম হবে এটা ঠিক এবং অন্য উপায়েও আপনি চাইলে ফিডের বাইন্ডিং আপনি আপনার ইচ্ছে মত করতে পারবেন।
ধরুন আপনি ২.৫ মি:মি: ৪০ থিকনেস্ ৪২০ ডাই ব্যবহার করছেন আপনার কাঁচামালের আদ্রতা ১১।
ঘন্টায় পাঁচ টন ফিড উৎপাদন করছেন এবং ডাই ও রোলারের মধ্যে ফাকা রেখেছেন ১ মি:মি: তাহলে PDI হবে ৮০% যদি ফাঁকা রাখেন ১.৫ মি:মি: তাহলে PDI হবে ৮৫% এবং ২মি:মি: ফাঁকা রাখলে PDI দাঁড়াবে ৯০%. তারমানে কি দাঁড়ালে আপনারা চাইলে একি থিকনেসের ডাই দিয়ে আপনি PDI কম বেশি করতে পারছেন।তবে আপনারা যখন রোলার গেপ বৃদ্ধি করবেন তখন প্রডাকশন কিন্তু কিছুটা কম হবে তখন ফিডারের
RPM একটু কমিয়ে দিতে হবে তা নাহলে এম্পেয়ার বেশি
নিয়ে মোটর
ট্রিপ করতে পারে।

আপনারা চাইলে ০.১ মি:মি: হইতে ৩ মি:মি এর মধ্যে রোলার সেটিং করতে পারেন সেটা নির্ভর করবে কাঁচামালের আদ্রতা এবং ডাইয়ের মডেল এবং হোল সাইজ এর উপর ।
ফিডের আদর্শ PDI % হলো ৮৫-৯০%.
এবং উক্ত বিষয়গুলো অনুসরন করলে আশাকরি কিছুটা হলেও ফিডের অপচয় রোধ করা সম্ভব।
সবাই ভালো থাকবেন।

ধন্যবাদ।
ইঞ্জিনিয়ার রাসেল আহমেদ
( সি.ই.ও)
ফিড মেশিন ওয়ার্ল্ড লিমিটেড।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *