বিড়ালের Spaying এবং Neutering কি? এটা করার সঠিক সময় এবং এর উপকারিতা ও প্রয়োজনীয়তা

পোষাপ্রাণি বিড়াল

Spaying  এবং Neutering কি?

বিড়ালের Spaying এবং Neutering হচ্ছে ছোট এক ধরনের অস্ত্রোপচার (surgery) যার মাধ্যমে Vet Doctor বিড়ালের প্রজননতন্ত্র Inactive বা কেটে ফেলে দেয়। যার ফলে বিড়াল আর বংশবৃদ্ধি করতে পারে না। মেয়ে বিড়ালের অস্ত্রোপচারকে বলে Spay আর ছেলে বিড়ালের অস্ত্রোপচারকে বলে Neuter। Spaying এর মাধ্যমে মেয়ে বিড়ালের প্রজননতন্ত্র যেমন- ovaries, fallopian tubes and uterus ফেলে দেওয়া হয় । Neutering এর মাধ্যমে ছেলে বিড়ালের testicles ফেলে দেওয়া হয়।

Spaying এবং Neutering এর উপকারিতা কি?

• Spaying এবং Neutering একধরনের জন্মনিয়ন্ত্রন পদ্ধতি। যার মাধ্যমে অনাকাঙ্খিত বাচ্চার সংখ্যা কমে যায়।
• Spaying এর ফলে বিড়াল হিটে আসে না ফলে মেয়ে বিড়াল ছেলে বিড়ালকে আকর্ষণ করবে না।
• ছেলে বিড়ালের ক্ষেত্রে বিড়ালের আক্রমণাত্মক আচরণ কমিয়ে বিড়ালকে শান্ত করে তোলে।
• মেয়ে বিড়ালকে Spay করালে বিড়ালের মরনঘাতী কিছু প্রজননতন্ত্রের রোগ বা অসুখ যেমনঃ Mammary Gland Tumors, Ovarian or Uterine Cancer, Breast Cancer ইত্যাদি থেকে বিড়ালকে রক্ষা করা যায়।
• ছেলে বিড়ালকে Neuter করালে বিড়ালের মরনঘাতী কিছু প্রজননতন্ত্রের রোগ বা অসুখ যেমনঃ testicular cancer এবং prostate disease এর ঝুঁকি কমে।
• ঘরের বাইরে যাওয়ার প্রবনতা কমে। ফলে অন্য বিড়ালের সাথে ঝগড়া হয় না এবং অন্য কোন দুর্ঘটনা ঘটে না।
• বিড়ালকে দীর্ঘায়ু এবং সুস্থ রাখে।

বিড়ালকে Spay এবং Neuter করার সঠিক সময়ঃ

বিড়ালের spaying এবং neutering এর সঠিক সময় বিড়ালের বয়স এবং এর পাশাপাশি বিড়ালের ওজনের উপর খেয়াল রেখে করতে হয়। বিড়ালের বয়স যখন চার–পাঁচ মাস এবং বিড়ালের ওজন অবশ্যই ২কেজির উপরে হয়, তখনই Spay অথবা Neuter করানোর সঠিক সময়। সাধারনত চার–পাঁচ মাস বয়সে বিড়াল sexually mature হয় অর্থাৎ heat এ আসে। তবে এটা নির্ভর করে breed এর উপর, যেমন- Persian জাতের বিড়াল ১০মাসের বেশি বয়সে heat এ আসে।

কোথায় Spay এবং Neuter করানো হয়?

বাংলাদেশের প্রায় সব Vet Spay এবং Neuter করে থাকেন। আপনার পরিচিত কোন Vet এর কাছ থেকে Spay এবং Neuter করাতে পারেন। তবে ঢাকা ,রাজশাহী ও চট্টগ্রাম সহ বিভিন্ন বিভাগীয় শহরে কিছু পেট ক্লিনিক রয়েছে, সেখান থেকেও করানো যেতে পারে। Spay এবং Neuter করতে যেমন খরচ হতে পারে (আনুমানিক)–
Spay(মেয়ে বিড়াল) : ১৫০০ টাকা – ৬০০০ টাকা
Neuter(ছেলে বিড়াল) : ১০০০ টাকা – ৫৫০০ টাকা
বিঃদ্রঃ মূল্য তালিকা শুধুমাত্র ধারনা দেয়ার জন্য। এটা VET to VET পরিবর্তন হতে পারে।

বিড়ালকে কেন Spay এবং Neuter করা জরুরী?

বিড়াল তাদের জন্মনিয়ন্ত্রণ করতে পারে না এবং এক সাথে ৫-৬টি করে বাচ্চা হয়। ঘরে পালা একটি ছেলে বিড়াল Stray Cat এর সঙ্গে mate করে এবং Stray Cat এর সংখ্যা অনেক বেড়ে যায়। আবার একটি মেয়ে বিড়াল যখন ঘন ঘন বাচ্চা দেয় তখন অতিরিক্ত সংখ্যক বিড়াল মানুষ পালতে পারে না এবং adoption এ দেয় অথবা রাস্তায় ছেড়ে দেয়। ফলে তারা গৃহহীন হয়ে পড়ে। আর এভাবে প্রতিবছর প্রচুর গৃহহীন বিড়াল অযত্ন অবহেলায় না খেয়ে এবং রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

সুতরাং Spay এবং Neuter করলে বিড়ালের জন্মহার এবং মৃত্যুহার অনেক কমে যায় এবং অনেক বিড়ালকে অনিশ্চিত ভবিষ্যৎ এর হাত থেকে রক্ষা করা যায়।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *