বিড়ালের কি কি ভ্যাকসিন দিতে হবে? কেন দিতে হবে? বিড়ালের ভ্যাকসিনের দাম কত?

পোষাপ্রাণি বিড়াল ভ্যাকসিন নিয়ে যত কথা ভ্যাকসিনেশন

Vaccine(টিকা) কি?

বিড়ালের বিভিন্ন রোগ প্রতিরোধ করার জন্য বিভিন্ন ধরনের vaccine রয়েছে। vaccine মানে হচ্ছে প্রতিষেধক যা বিড়ালের শরীরে antibodies তৈরি করে এবং রোগ-জীবাণু, ভাইরাস, ব্যাকটেরিয়া ইত্যাদির বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। শুধুমাত্র বিড়ালের সুরক্ষার জন্য নয়, আপনার সুরক্ষার জন্য ও বিড়ালকে প্রতিবছর vaccine দেয়া উচিৎ।

Vaccine কেন দিতে হয়?

বিড়ালের কিছু মারাত্মক রোগ আছে যা হলে বিড়াল মারা যায় এমনকি তখন কোন ওষুধ কাজ করেনা। তাই রোগ হওয়ার আগে বিড়ালকে vaccine দিতে হয়, অসুস্থ অবস্থায় vaccine দিলে তা কাজ করেনা। এর মধ্যে কিছুরোগ (যেমন-rabies) মানুষের মধ্যেও সংক্রামিত হতে পারে। তাই পোষা বিড়াল এবং মানুষ দুইজনের সুরক্ষার জন্য Vaccine প্রয়োজন।

Vaccine কখন দিবেন?

বিড়ালের বয়স ৩মাস হওয়ার পর vaccine দিতে হয়। ১বার vaccine দিলে তার মেয়াদ থাকে ১বছর (টিকাভেদে মেয়াদ কম বেশি হতে পারে)। তাই প্রতি ১বছর পরপর টিকা দিতে হবে।

বিড়ালকে কি Vaccine দিতে হয়?

অনেক ধরনের vaccine রয়েছে। তবে বাংলাদেশে বর্তমানে ৩টি vaccine বেশি দেওয়া হয়।

1.  Nobivac® Feline 1-HCPCh

Nobivac vaccine বিড়ালকে ৪টি ভাইরাস, ব্যাকটেরিয়াজনিত প্রাণনাশক রোগ থেকে সুরক্ষিত রাখে। এই vaccine বাংলাদেশে সহজলভ্য এবং বিড়ালের জন্য খুবই উপকারী এই vaccine যেসব রোগ প্রতিরোধ করে –

  • Feline Calicivirus (FCV) (cat flu /বিড়ালের জ্বর),
  • Feline Rhinotracheitis (নিউমোনিয়া এবং ইনফ্লুয়েঞ্জা),
  • Feline Panleukopenia (FPV),
  • Feline Chlamydophila.

2. RABISIN®

জলাতঙ্ক বিড়ালের একটি মারাত্মক এবং প্রানঘাতী সংক্রামক রোগ। Rabisin vaccine বিড়ালকে জলাতঙ্ক (rabies) রোগ থেকে রক্ষা করে।এটি ৩বছর, ১বছর, ৬মাস বিভিন্ন মেয়াদী হয়ে থাকে।

3. Quadricat®

Quadricat vaccine বিড়ালকে calicivirus , rhinotracheitis, panleukopenia এবং rabies থেকে রক্ষা করে।

কোথায় Vaccine দেওয়া হয়?

প্রায় সব Vet-ই vaccine দিয়ে থাকেন। আপনার পরিচিত কোন Vet এর কাছে অথবা আমাদের Vet Finder থেকে আপনার নিকটস্থ Vet এর ঠিকানা খুঁজে টিকা দেওয়ার জন্য নিয়ে যেতে পারেন। সবধরনের vaccine এর মূল্য একরকম নয়। বিভিন্ন Vet বিভিন্ন রকম দাম নির্ধারণ করে থাকেন। নিচে এর মূল্য তালিকা দেওয়া হল–

Nobivac : ১০০০-১৫০০টাকা
Rabisin : ৩০০-৫০০টাকা
Quadricat : ১০০০-১৫০০টাকা
বিঃদ্রঃ মূল্য তালিকা শুধুমাত্র ধারনা দেয়ার জন্য। এটা VET to VET পরিবর্তন হতে পারে।

Vaccine এর কি কোন পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

সাধারনত এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে অনেক বিড়ালের ২-১ দিনের জন্য চুলকানি, ঝিমঝিম ভাব, খাওয়ায় অরুচি , বমি ইত্যাদি হতে পারে। তবে এই লক্ষন বেশিদিন থাকলে অবশ্যই Vet এর সাথে যোগাযোগ করতে হবে।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *