ভেষজ ঔষধ হিসেবে ইউক্যালিপটাস পাতার উপকারিতা

আধুনিক কৃষি স্বাস্থ্য কথা

আপনি জানেন যে, ইউক্যালিপটাস একটি ঔষধি / ভেষজ গাছ। শুকনো পাতা এবং তেল ওষুধ তৈরির জন্য ব্যবহৃত হয়। লোকের মাথার উকুন, ফলক এবং জিঞ্জিভাইটিস, হাঁপানি, ব্রঙ্কাইটিস এবং অন্যান্য অনেকগুলি কারণ সহ অনেক শর্তের জন্য ইউক্যালিপটাস ব্যবহার করে।

এটি সাবান, মুখ ধোয়ার তরল, ম্যাসাজ তেল, রেপেলেন্টস এবং এয়ার ফ্রেশনারগুলিতেও ব্যবহৃত হয়। এটি সাধারণ ফ্লু, সর্দি এবং জ্বর নিরাময়ে সহায়তা করে।

ইউক্যালিপটাস একটি চিরসবুজ গাছ যা এর ঔষধি গুণাবলী জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। গ্রীষ্মমন্ডলীয় ব্যবহার বা শ্বাসগ্রহণের জন্য পাতাগুলি প্রয়োজনীয় তেল তৈরি করা যেতে পারে। এখানে আমরা শীঘ্রই ইউক্যালিপটাস পাতার শীর্ষ উপকারিতা সম্পর্কে বর্ণনা করছি।

  • ইউক্যালিপটাস পাতাগুলি অ্যান্টিঅক্সিডেন্টগুলির বিশেষ উত্স, বিশেষত ফ্ল্যাভোনয়েডস যা আপনার শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির হাত থেকে রক্ষা করে।
  • আপনি তাজা, পুরো ইউক্যালিপটাস পাতা খেতে পারবেন না, তবে শুকনো পাতা চায়ে তৈরি করা যেতে পারে।
  • ইউক্যালিপটাস অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি ভাল উত্স এবং সাধারণত বয়স্কদের জন্য নিরাপদ হিসাবে স্বীকৃত। তবে, শিশুরা ইউক্যালিপটাসের বিষাক্ত ঝুঁকিতে রয়েছে এবং এই চা পান করার আগে কোনও স্বাস্থ্যসেবা পেশাদারের কাছ থেকে অনুমোদন নেওয়া উচিত

  • ইউক্যালিপটাস প্রাকৃতিক ঠান্ডা প্রতিকার হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং এটি ঠান্ডা এবং কাশি পণ্যগুলির একটি সাধারণ উপাদান। গবেষণায় দেখা গেছে যে এটি শ্লেষ্মা হ্রাস করতে পারে এবং আপনার ফুসফুসের ব্রঙ্কি এবং ব্রোঙ্কিওলগুলি প্রসারিত করতে পারে। এটি একটি প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এজেন্টও রয়েছে
  • ইউক্যালিপটাস ব্যবহার করে শুকনো ত্বকের সিরামাইড সামগ্রী বাড়িয়ে উন্নত করতে পারে। টপিক্যাল ইউক্যালিপটাস পাতার নির্যাস ত্বকের সিরামাইড উত্পাদন, জল ধারণ ক্ষমতা এবং ত্বকের বাধা সুরক্ষা জোরদার করতে পাওয়া গেছে। এটিতে ম্যাক্রোকারপাল এ নামে একটি যৌগ রয়েছে যা সিরামাইড উত্পাদনকে উদ্দীপিত করে
  • ইউক্যালিপটাস অপরিহার্য তেল নিঃসরণ করা ব্যথা হ্রাস করতে পারে। ইউক্যালিপটাসে অনেকগুলি অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগ রয়েছে, যেমন সিনোল অ্যাড লিমোনিন, যা ব্যথা উপশমকারী হিসাবে কাজ করতে পারে

  • ইউক্যালিপটাস তেল রক্তচাপ হ্রাস এবং উদ্বেগের সাথে সম্পর্কিত। এটি প্যারাসিপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয় বলে বিশ্বাস করা হয়, যা শিথিলকরণকে উত্সাহ দেয়।
  • ইউক্যালিপটাস পাতার নির্যাস সহ চিউইং গাম দাঁতে ফলক তৈরি এবং মাড়ির রোগের লক্ষণগুলিতে উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে দেখা গেছে। এটি অনেক ধরণের মাউথওয়াশ এবং অন্যান্য মৌখিক স্বাস্থ্য পণ্যগুলিতে যুক্ত হয়েছে।
  • ইউক্যালিপটাস তেল একটি প্রাকৃতিক পোকার প্রতিরোধক, মূলত এটি ইউক্যালিপটল সামগ্রীর কারণে। এটি অনেকের মাথার উকুনের কার্যকর চিকিত্সাও হতে পারে।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *