মাসকোভি বা চীনা হাঁস পালনের সকল তথ্য

মাসকোভি বা চীনা হাঁস পালনের সকল তথ্য

প্রাণিসম্পদ হাঁস পালন

মাসকোভি বা চীনা হাঁস পালন বিশ্বজুড়ে খুব জনপ্রিয়। কারণ, গৃতপালিত হাঁসের একটি অত্যন্ত পুরাতন এবং জনপ্রিয় জাত। মাসকোভি হাঁস সাধারণত আকারে বড় এবং মেক্সিকো, মধ্য এবং দক্ষিণ আমেরিকায় এদের আদিবাস। তবে, বর্তমানে সারা বিশ্বেজুড়ে এই জাতের হাঁস পালন করা হয়।বাংলাদেশ এবং ভারত সহ নানা দেশে পালিত হয়ে আসছে এই চীনা হাঁস বা মাস্কোভি জাতের হাঁস।

মাসকোভি হাঁসের ইতিহাসঃ

মস্কোভি হল একমাত্র পোষা হাঁসের জাত যা ম্যালার্ড হাঁস থেকে উদ্ভূত হয় নি। এবং এটি আসলে একটি বুনো প্রজাতির হাঁস যা মধ্য এবং দক্ষিণ আমেরিকান প্রজাতি যা গৃহপালিত হয়েছে। এবং মাসকোভি হাঁসের একটি খুবই ইউনিক জাতের হাঁস।

যদিও চীনা হাঁস সত্যিকারের কোন হাঁস নয়, তবে এটি কেবল হাঁস নামে পরিচিত (তবে এটি সাধারণ হাঁসের নিকটতম ভাই)। এবং এটি আসলে ওয়াটার ফাউলের মধ্যে সম্পূর্ণ ভিন্ন প্রজাতি। তবে যে যাই হোক বর্তমানে এটি হাঁস হিসেবেই বিবেচিত।

মাসকোভি হাঁসের অন্যান্য নামঃ

মাসকোভি হাঁসকে বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন নামে ডাকা হয়। তাদের অন্যান্য নামের মধ্যে রয়েছে কস্তুরী হাঁস, মুস্কি হাঁস, বার্বারি হাঁস, মাস্কো হাঁস, চীনা হাঁস এবং বিশ্বের বিভিন্ন অংশে বিভিন্ন স্থানীয় নাম।

যাইহোক, মাসকোভি হাঁস মাংস এবং ডিম উভয়ের জন্যই খুব জনপ্রিয়। এবং বাণিজ্যিক মাসকোভি হাঁসের চাষ খুব ভাল ব্যবসায়ীক ধারণা হতে পারে। এগুলি খুব শক্ত এবং শক্তিশালী প্রজাতির হাঁস এবং এগুলি তুলনামূলকভাবে দ্রুত বৃদ্ধি পায়। সুতরাং, বাণিজ্যিক চীনা হাঁসের চাষ খুব ভাল লাভজনক ব্যবসায়ের ধারণা হতে পারে।

মাসকোভি হাঁসের কিছু রহস্যময় বৈশিষ্ট্যঃ

  • এই হাঁস গুলি সামাজিক, এবং প্রায়শই জোড়া বা ছোট দলে সাঁতার কাটে। পুরুষরা একে অপরের প্রতি আক্রমণাত্মক, তবে তারা আঞ্চলিক নয়। এক পুরুষ বেশ কয়েকটি মহিলা হাঁসের সাথে প্রজনন করেন। তিনি যে সকল মহিলা হাঁসের সাথে প্রজনন করেন, তাদের অন্যান্য পুরুষ এবং শিকারী থেকে রক্ষা করেন।
  • লড়াইয়ের হাঁসগুলি একে অপরের দিকে উড়ে যায় এবং তাদের পাখাগুলিকে তাদের প্রতিপক্ষকে পিটানোর জন্য ব্যবহার করে। সবচেয়ে শক্তিশালী পুরুষ বেশ কয়েকটি স্ত্রীলোকের সাথে বংশবৃদ্ধি করে।
  • চীনা হাঁস প্রতি বছর ৬০ – ১২০ টি বড় সাদা ডিম দেয় (হাঁসের জন্য কম সংখ্যা)।
  • পুরুষরা ২৯ সপ্তাহের মধ্যে যৌন পরিপক্কতায় পৌঁছে যায় এবং মহিলা ২৮ সপ্তাহের মধ্যে পরিপক্ক হয়। মাস্কোভির মিলনের মৌসুম হচ্ছে আগস্ট থেকে মে পর্যন্ত চলতে পারে। এটি জলবায়ু অনুসারে পরিবর্তিত হতে পারে এবং মহিলা হাঁসের তার ডায়েটে পর্যাপ্ত প্রোটিন থাকা পর্যন্ত প্রতি বছর তিন থেকে চার ব্রুড থাকতে পারে।
  • প্রচুর লেজ দোলা এবং মাথা ক্রেস্ট খাড়া করা ব্যতীত সত্যিকার অর্থে আর কোনও বিবাহ অনুষ্ঠানের রীতি নেই। পুরুষরা স্ত্রীদের সাথে সঙ্গমের সুযোগের জন্য একে অপরের সাথে লড়াই করার জন্য মরিয়া হয়ে ওঠে।
  • এগুলি বহুবিবাহী যদিও একটি পুরুষ তার অধীণ সকল মহিলা হাঁসকে রক্ষা করতে সহায়তা করতে পারে।
  • প্রতিবারে একটি হাঁস ১৬ টি বা তার বেশি ডিম পাড়তে পারে। তারপরে সে ৩৫ দিন অবধি ডিম ছাড়ার আগ পর্যন্ত যত্ন সহকারে তার ডিম তা দিবে। প্রায়শই কয়েকটি মহিলা একসাথে বাচ্চা গুলো পালন করে থাকে।
  • হাঁস বাচ্চা গুলো গরম এবং সুরক্ষিত রাখতে কয়েক সপ্তাহের জন্য মা এর  কাছে থাকবে। এই সময়ের মধ্যে তারা বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা শিখবে। ১২ সপ্তাহে বাচ্চা গুলো একটি ভাল মাপের হাঁসে পরিনত হবে যদিও এখনও বয়স্ক নয়।
  • চীনা হাঁস খুব শান্ত হাঁস; তারা অন্যান্য হাঁসের মতো শব্দ করে খুব বেশি ডাকাডাকি করে না। আক্রমণ বা উত্তেজিত না হলে এগুলি সাধারণত মোটামুটি শান্ত থাকে। স্ত্রীদের হাঁস একটি নরম ট্রিলিং ভোকালাইজেশন থাকে।
  • যদি বিচলিত হয়, খুশি বা উত্তেজিত হয় তবে তারা তাদের লেজগুলি বেশ বড় পরিমাণে ঝুলিয়ে রাখে এবং পুরুষরা হাঁস গুলো ধড়ফড় করে এবং হিস করতে থাকে।
  • এগুলি মোটামুটি ৮ – ১২  বছর অবধি দীর্ঘকাল বেঁচে থাকে, তবে বন্দিদশায় মাস্কোভিজ ২০ বছর অবধি বেঁচে থাকতে পারে।
মাসকোভি বা চীনা হাঁস পালনের সকল তথ্য
মাসকোভি বা চীনা হাঁস পালনের সকল তথ্য

কেন মাসকোভি হাঁস পালন করবেন?

  • মাসকোভি কয়েকশ বছর ধরে ডিম এবং মাংসের জন্য পালন করা হচ্ছে।
  • যেকোনো হাঁসের তুলনায় সর্বাধিক মাংস উৎপাদন ক্ষমতাসম্পন্ন। মাংস ৯৮% চর্বিহীন, অন্যান্য হাঁসের তুলনায় খুব কম চিটচিটে এবং অন্যান্য হাঁসের চেয়ে প্রায় ৫০% বেশি বুকের মাংস রয়েছে। প্রতি এক পাউন্ডের টার্কি মাংসের চেয়ে এক পাউন্ডের মাসকোভি হাঁসের মাংসে কম ক্যালোরি এবং ফ্যাট রয়েছে।
  • মাংসের ভিন্নরকম স্বাদ রয়েছে বলে মনে করা হয় তবে মাংসের স্বাদ আপনার হাঁসের ডায়েটে পুষ্টি উপাদান এর উপরে নির্ভর করে। মাংসের স্বাদকে গরুর মাংস, ভিল বা হ্যামের সাথে তুলনা করা হয়েছে।
  • ডিমগুলি সাদা এবং বড় এবং বিশ্বজুড়ে প্যাস্ট্রি শেফদের পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে। হাঁসের ডিমে মুরগির ডিমের চেয়ে বেশি অ্যালবুমিন থাকে এবং সুগন্ধিযুক্ত পেস্ট্রি তৈরি করে।

কিভাবে চীনা হাঁসের খামার শুরু করবেন

একটি বাণিজ্যিক মাসকোভি হাঁস পালনের ব্যবসা শুরু করা খুব সহজ এবং সহজ। কারণ মাসকোভি হাঁস তুলনামূলকভাবে শক্তিশালী এবং শক্ত প্রকৃতির এবং এগুলি তুলনামূলকভাবে কম যত্ন এবং অন্যান্য পরিচালনায় সাধারণত দ্রুত বৃদ্ধি পায়। এখানে আমরা হাঁস ক্রয় করা থেকে শুরু করে যত্ন নেওয়া ও বাজারজাতকরণ পর্যন্ত সফল মুসকোভি হাঁস চাষের ব্যবসা শুরু এবং পরিচালনা সম্পর্কে সবকিছু বর্ণনা করার চেষ্টা করছি।

চীনা হাঁসের বাচ্চা ক্রয়ঃ

প্রথমত, আপনাকে আপনার নিকটস্থ বাজার বা আশেপাশের পরিচিত মাসকোভি হাঁসের খামার থেকে খুব ভাল মানের, স্বাস্থ্যকর এবং রোগমুক্ত হাঁসের বাচ্চা কিনতে হবে। তবে আশেপাশের পরিচিত মাসকোভি হাঁসের খামার থেকে হাঁসের বাচ্চা কেনা ভাল। আপনি হাঁসের বাচ্চা কেনার জন্য ফেসবুক ভিত্তিক বিভিন্ন হাঁসের বাচ্চা ক্রয় বিক্রয় গ্রুপ থেকে সহায়তা নিতে পারেন।

সুতরাং, মনে রাখবেন – কখনোই কাউকে খামার না দেখে বা খামারে না গিয়ে আগে টাকা পাঠাবেন না। অনলাইন থেকে আপনি শুধু মাত্র খামারের ঠিকানা ও সন্ধান সংগ্রহ করতে পারেন।

হাঁসের বাসস্থানঃ

অন্যান্য হাঁসের জাতের মতো মাসকোভি হাঁসের ঘর নির্মান করতে হবে হবে।

তবে, যতক্ষণ না তাদের আশ্রয় পরিষ্কার, নিরাপদ এবং পর্যাপ্ত আরামদায়ক হয় ততক্ষণ তারা ভাল থাকবে। প্রতিটি হাঁসের জন্য ৪ – ৫ বর্গফুট জায়গা যথেষ্ট হবে।

হাঁসের খাদ্য ও পানি ব্যবস্থাপনাঃ

হাঁসের জন্য ভাল মানের এবং পুষ্টিকর খাবার খাওয়ানো মাসকোভি হাঁস চাষের ব্যবসায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। সুতরাং আপনাকে আপনার হাঁসগুলিকে পর্যাপ্ত ভাল মানের এবং পুষ্টিকর খাবার দিয়ে খাওয়ানোর চেষ্টা করতে হবে। কখনই তাদের দূষিত খাবার খাওয়াবেন না এবং তাদের চাহিদা অনুযায়ী সর্বদা পর্যাপ্ত পরিষ্কার এবং পানি সরবরাহ করুন।

মাসকোভি/চীনা হাঁসের প্রজননঃ

মাসকোভি হাঁস প্রাকৃতিকভাবে খুব শক্তিশালী এবং শক্ত প্রজাতির হাঁস এবং তাদের সাধারণত যত্ন নেওয়া কম লাগে। যদিও অতিরিক্ত যত্ন নেওয়া হাঁসের ভাল বৃদ্ধি এবং সুস্বাস্থ্য নিশ্চিত করবে। তাই হাঁসকে ভাল মানের খাবার খাওয়ানো এবং তাদের জন্য একটি ভাল আশ্রয়ের ব্যবস্থা করার পাশাপাশি তাদের বাড়তি যত্ন নেওয়ার চেষ্টা করুন। তাদের সময়মতো ভ্যাকসিন দিন এবং কোনও ভেটেরিনারি ডাক্তারের সাথে ভাল যোগাযোগ রাখুন।

বাজারজাতকরণঃ

মাস্কভি হাঁসের মাংস এবং ডিমের বাজারে খুব ভাল চাহিদা এবং মূল্য রয়েছে। সুতরাং আপনি সম্ভবত স্থানীয় বাজারে পণ্যগুলি সহজে বিক্রয় করতে সক্ষম হবেন। মাসকোভি হাঁসের মাংস এবং ডিম উভয়ই ভাল মানের এবং ভাল স্বাদের।

সফল মাসকোভি হাঁস চাষের ব্যবসা শুরু এবং পরিচালনা করার জন্য এগুলি সাধারণ পদক্ষেপ এবং উপায়। আশা করি এই গাইড আপনাকে সাহায্য করেছে! শুভকামনা এবং সৃষ্টিকর্তা আপনাকে মঙ্গল করুন!

আমি ডাঃ শ্রাবণ হাসান সজল, নতুন কিছু জানার চেষ্টায় ছুটে চলেছি; নতুন কিছু আপনাদের জানানোর চেষ্টায় এই ওয়েবসাইট এবং ভিডিও পরামর্শ দেয়ার উদ্দেশ্যে ইউটিউব চ্যানেলে নিয়মিত আপডেট দেয়ার চেষ্টা করি।

আমার লেখা ভাল লাগলে অবশ্যই লেখাটি ফেসবুকে শেয়ার করুন এবং আমার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন।

<<< সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন >>>

আমার লেখাগুলো এবং ভিডিও এর নিয়মিত আপডেট পেতে আমার ফেসবুক পেজটি ও লাইক করতে পারেনঃ

<<< আমার ফেসবুক পেজ >>>

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *