মুরগির সালমোনেলা বা ফাউল টাইফয়েড রোগের সরকারি ভ্যাকসিন দেয়ার নিয়ম,ডোজ,মাত্রা ও দাম সহ বিস্তারিত

দেশি মুরগি পালন দেশি মুরগির ভ্যাকসিন শিডিউল প্রাণিসম্পদ ব্রয়লার মুরগি পালন ব্রয়লার মুরগির ভ্যাকসিন শিডিউল ভ্যাকসিন নিয়ে যত কথা ভ্যাকসিন শিডিউল ভ্যাকসিনেশন মুরগি পালন মুরগির ভ্যাকসিন শিডিউল লেয়ার মুরগি পালন সোনালি মুরগি পালন

সালমোনেলোসিস/ফাউল টাইফয়েড গৃহ-পালিত মোরগ-মুরগির একটি ব্যাকটেরিয়া জনিত রোগ। এ রোগ তীব্র ও দীর্ঘ মেয়াদী (Chronic) প্রকৃতির হয়ে থাকে। তীব্র প্রকৃতির রাগে মোরগ-মুরগির উচ্চ তাপমাত্রা ও হঠাৎ মৃত্যু হয়। দীর্ঘ মেয়াদী (Chronic) মোরগ-মুরগির খাদ্য গ্রহণে অনিহা, ঝুটি বিবর্ণ হওয়াসহ সবুজ বা হলুদ বর্ণের ডায়রিয়া দেখা দেয় যা মলদ্বারের আশপাশের পালকে লেগে থাকে। এ রোগে আক্রান্ত পাখির ওজন ও ডিম উৎপাদন দ্রুত কমে যায়। বাচ্চা মোরগ-মুরগির মৃত্যুর হার অত্যাধিক হয়। আক্রান্ত মোরগ-মুরগির মলমূত্র দিয়ে, দূষিত খাদ্য ও পানিয় দিয়ে সুস্থ পাখিতে রোগ সংক্রমিত হয়। বাহক মুরগির ডিমের মাধ্যমে বাচ্চাতে এ রোগের সংক্রামণ হয়।

মাষ্টার সীডঃসালমোনেলা গেলিনেরাম- এর ফিল্ড ষ্ট্রেইন ও 9 R ষ্ট্রেইন।
অরিজিনঃপ্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান, মহাখালী, ঢাকা।
ব্যবহার বিধি :৬ সপ্তাহের উর্ধ্ব বয়সী মোরগ-মুরগিতে প্রথম ডোজ দেওয়া হয়। ১ম ডোজের ৩০ দিন পর ২য় ডোজ ও ৬ মাস পর বুষ্টার ডোজ দিতে হয়। ঘাড়ের চামড়ার নীচে ০.৫ এম এল করে ইনজেকশন দিতে হয়।
সরবরাহ :প্রতি ভায়ালে ২০০ মাত্রা টিকা।
মূল্য :প্রতি ভায়াল ৯০ টাকা।

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *