শহুরে পরিবেশে গরু পালনে ঘাসের স্বল্পতায় ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র

শহুরে পরিবেশে গরু পালনে ঘাসের স্বল্পতায় ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র

খামার ব্যবস্থাপনা গরু পালন গরু মোটাতাজাকরণ গরুর ফিড ফর্মুলেশন

আজকে যেই প্রসেসটা নিয়ে আলোচনা করবো সেটা হলো ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র।
যাদের শহর কেন্দ্রিক বা শহরের আসে পাশে খামার আছে, যাদের ঘাসের যথেষ্ট অভাব এবং যারা মূলত স্বল্প মেয়াদে (৩-৬ মাস) গরু মোটাতাজা করেন তাদের জন্য আসলে এই প্রসেসটি কার্যকরী। আসুন এবার মূল আলোচনাতে আসি।


ফারমেন্টেড কর্ণ সম্পর্কে তো সবাই জানেন নিশ্চয়ই,বছর দুই আগে আমি এটা ডেভেলপ করেছিলাম প্রান্তিক খামারীদের জন্য। গবাদিপশুর খাদ্যে ঈস্টের ব্যবহার ডাচরা করে আসছে একশো বছরেরও আগে থেকে, কিন্তু আমাদের দেশে এটা প্রচলন তেমন ছিল না। যাই হোক, প্রচলন কিন্তু এখন ভালো ভাবেই শুরু হয়েছে। ইউরিয়া-মোলাসেস স্ট্র এর প্রচলন অনেক আগে থেকেই শুরু হয়েছে, কিন্তু অনেকের এই ব্যাপারে হ্যাজিটেশন বা দ্বিমত থাকায় এটা এখন বেশীর ভাগ খামারীরা ব্যবহার করছেন না। কিন্তু যেহেতু ঈস্ট সম্পূর্ণ অর্গানিক বা প্রাকৃতিক একটা জিনিস,একটা ফাংগি তাই এটা ব্যবহার করা একদমই নিরাপদ। অনেকেই হয়তো মনে করেন ঈস্ট একটা রাসায়নিক পদার্থ, একটা ক্যামিকেল! আসলে তা ভুল, ঈস্ট হলো ফাংগাস বা ছত্রাক, জীবন্ত জিনিষ! তবে সব ঈস্টই কিন্তু ব্যবহার যোগ্য নয় গবাদিপশুর খাদ্য ফার্মেন্টেশনের জন্য, এর কতগুলি প্রকার আছে। আমরা যেই ঈস্ট টা ব্যবহার করছি সেটা হলো স্যাকারোমাইসিস সেরাভেসা, যা বেকারী ঈস্টেই পাবেন। অনেকে লাইভ ঈস্টের কথা বলে থাকেন যেটা রুমেন ঈস্ট নামেও পরিচিত, সেটাও কিন্তু একই ঈস্ট। পার্থক্য হলো লাইভ/রুমেন ঈস্ট কে লাইভ করানোর প্রয়োজন নেই,কিন্তু এটার আবার দাম বেশী এবং এতে ভেজালও বেশী থাকে। মেয়াদীত্তোর্ণ হয়ে গেলে লাইভ ঈস্টের পারফর্মেন্সও কমে যায়! এর চেয়ে বেকারী ঈস্টই ভালো,আমরা এটাকে যখন ইচ্ছা তখন লাইভ করে নিবো সুগার বা মোলাসেস দিয়ে,দামেও কম।

ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র তৈরীর উপায়ঃ

এবার আসা যাক কিভাবে আমরা ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র তৈরী করবো।
আপনারা যারা ফার্মেন্টেটেড কর্ণ তৈরী করেছেন তারা হয়তো জানেন ১ কেজি ভুট্টার গুড়া দিয়ে ফার্মেন্টেটেড ভুট্টা/কর্ণ তৈরী করতে প্রায় ৬০০/৭০০ মিঃলিঃ পানি লেগে যায় সেটা মাখাতে। ফারমেন্টেশনের পর সেটা প্রায় ১৫০০ গ্রামের ও বেশী হয়ে যায়। আপনারা এইওখান থেকে আগে ৪০০ গ্রাম ফার্মেন্টেটেড কর্ণ আলাদা করে রাখুন ১ কেজি ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র তৈরী করার জন্য। এবার আমি বলছি কি কি উপাদান লাগবে।

ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র তৈরীর উপাদান সমূহঃ

১। ঈস্ট ফার্মেন্টেটেড কর্ণ ৪০০ গ্রাম।
২। ১ ইঞ্চি সাইজে চপিং করা রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র ৬০০ গ্রাম।
৩। ৫০ গ্রাম মোলাসেস বা চিটাগুড়।

প্রক্রিয়াঃ

প্রথমে একটা চারিতে বা পলিথিনের উপর ৬০০ গ্রাম রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র নিবেন, এরপর ৪০০ গ্রাম ঈস্ট ফার্মেন্টেটেড কর্ণ দিবেন তাতে। এরপর ৫০০ মিঃলিঃ পানিয়ে ৫০ গ্রাম মোলাসেস বা চিটাগুড় মিশিয়ে সেটা দিয়ে খড় এবং ঈস্ট ফার্মেন্টেটেড কর্ণ ভালোভাবে মিশিয়ে নিবেন। এরপর সমস্ত খড় ও ফার্মেন্টেটেড কর্ণ এর মিশ্রনটা একটা ড্রামে এয়ারটাইট করে রেখে দিন ৭২ ঘন্টা। ব্যাস, তৈরী হয়ে গেলো ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র!

গরুকে কতটুকু দিবেন এবং কিভাবে তা খেতে দিবেনঃ

ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র ১০০ কেজি জীবন্ত ওজনের গরুকে ২%-২.৫% পর্যন্ত দিবেন। আর এটা যখন দিবেন গরুকে খেতে তখন তার সাথে প্রতি কেজিতে ৫ গ্রাম বা ১ চা চামচ ডিবি পাউডার বা ডিসিপি গোল্ড পাউডার মিশিয়ে দিবেন। উদাহরণস্বরূপ, আপনার গরু যদি ২০০ কেজি লাইভওয়েটের হয় তাহলে তাকে ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র দিতে হবে ৪/৫ কেজি সেক্ষেত্রে ডিবি/ডিসিপি গোল্ড পাউডার মেশাতে হবে ২০-২৫ গ্রাম। আবারও বলছি ডিবি/ডিসিপি খাদ্য পরিবেশনের সময় মেশাবেন।
এখানে কিছু কথা বলে রাখি। ফার্মেন্টেটেড কর্ণ যেটা আপনি ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্রতে ব্যবহার করবেন সেটা কিন্তু গরুর দানাদার খাদ্যে বরাদ্দকৃত ব্যবহার করা ফার্মেন্টেটেড কর্ণের হিসাবেই ধরবেন। অর্থাৎ, আপনার ফার্মেন্টেটেড কর্ণের জন্য আলাদা করে খরচ হিসাব করতে হবে না। ওটা গরুর জন্য বরাদ্দ করা দানাদার খাদ্যের রেশনেরই অংশ!

ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র এর উপকারীতাঃ

ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র উপকারীতা আসলে গরুকে না খাওয়ালে আপনি বুঝতে পারবেন না। তবে সবচাইতে বড় কথা হলো গরু মোটাতাজা করণে যাদের সাইলেজ/কাঁচা ঘাসের স্বল্পতা বা অভাব আছে তাদের জন্য এটাকে বিকল্প হিসাবে ধরে নেওয়া যায় সহজেই এবং এটা গরু মোটাতাজা করণে কাঁচা ঘাসের চাইতেও অনেক কার্যকরী। আর পুষ্টিগত দিকে দিয়ে শুধু এইটুকুই বলবো যেহেতু ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্রতে ঈস্ট বিদ্যমান এবং ফারমেন্টেশনটা স্যাকারোমাইসিস সেরাভেসা নামের ঈস্টটাই করায়,সেহেতু এটা লো কোয়ালিটির ফরেজকে হাই কোয়ালিটির করবেই। এটা রুমেনের পি,এইচ ব্যালেন্সের সাথে সাথে ফরেজ থেকে প্রাপ্ত ড্রাইমেটার ইনক্রিজ করে বা বাড়ায়,রুমেনের মাইক্রোফ্লরা গুলির বিশেষ খাদ্য নিশ্চিতের মাধ্যমে রুমেনের পারফরম্যান্স বা দক্ষতা বৃদ্ধি করে,গরুর খাদ্যে থাকা বেশীর ভাগ নিউট্রিশনাল এলিমেন্ট গুলিকে ডিগ্রেডেবল করে দেয়।


আশা করি,সবাই একটু হলেও অনুধাবন করেছেন ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র গরুর জন্য কতটা উপকারী হবে বিশেষ করে গরুর দ্রুত দৈহিক বৃদ্ধিতে। আপনারা মোটামুটি ধরে নিতে পারেন উৎপাদন ১০%-১৫% নিশ্চিত ভাবে বাড়বে।
এখন যারাই ঈস্ট ফার্মেন্টেটেড রাইস/কর্ণ /হুইট/গ্রাস স্ট্র গরুকে খাওয়াতে চান, দেরী না করে লেগে পড়ুন। ইনশাআল্লাহ, ভালো ফলাফল পাবেনই!

লেখকঃ মুক্তি মাহমুদ

Tagged

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *